OrdinaryITPostAd

Shohoz.com এর মাধ্যমে অনলাইনে ট্রেন, বাসের টিকেট কাটার নিয়ম।

  


আজ থেকে ৫ বছর আগে ও অনলাইনে টিকেট কাটার কোন প্রচলন ছিল না । আগে রেল স্টেশনে বা বাস কাউন্টারে সরাসরি গিয়ে টিকিট কাটতে হত । সেটি খুবই ঝামেলার ছিল । ঠিক মত সিট ও পাওয়া যেত না  বিশেষ করে ভর্তি পরীক্ষার সময়ে । কিছুদিন আগে অনলাইনে টিকেট কাটার মাধ্যম ছিল ই-সেবা(cnsbd.com) ও রেল গভট বিডি এই দুইটি ওয়েবসাইট । এখন নতুন ভাবে অনলাইনে ট্রেন এর  টিকেটের দায়িত্ব নিয়েছে সহজ ডট কম (Shohoz.com) । এখন পর্যন্ত Shohoz.com এর বাংলাদেশ রেলওয়ের সাথে ৫ বছরের চুক্তি। সহজ ডট কম এর সাহায্যে খুব সহজেই টিকেট সংগ্রহ করা যায় । চলুন অনলাইনে shohoz.com এর মাধ্যমে বাস বা ট্রেনের টিকেট কেটে ফেলি ।

 

সূচিপত্রঃ 

    ১. সহজ ডট কম কী ?

     ২.সহজ ডট কম এর মাধ্যমে কি ভাবে টিকেট কাটা যায় ?

    ৩. কত টাকা লাগে ?

     ৪. কিভাবে টিকেটি সংগ্রহ করব ? 

    

      shohoz.com কী ?

shohoz.com হল এমন একটি ব্যবস্থা যেখানে (ট্রেন/বাস/ লঞ্চ) টিকেট সম্পর্কিত সকল সমস্যার সমাধান পাওয়া যায় । এর মাধ্যমে আপনি ঘরে বসে অনলাইনে টিকেট কাটা সহ সব ধরনের সুযোগ সুবিধা পাবেন । 

 

      সহজ ডট কম এর মাধ্যমে কি ভাবে টিকেট কাটা যায় ?

প্রথমে আপনি সহজ ডট কম লিখে গুগলে সার্চ করুন । গুগল আপনাকে সহজ ডট কম এর হোম পেজে নিয়ে আসবে । এখানে যদি আপনি বাসের টিকেট কাটতে চান তাহলে বাস অপশনটিতে ক্লিক করুন এর যদি অন্যটি হয় তবে অন্যটিতে ক্লিক করুন । এভাবে আপনার নির্ধারিত যানবাহনটি সিলেক্ট করুন । From অপশনে আপনার যাত্রা শুরু হবে এই ঠিকানা দিন এবং এর To তে আপনি কোথায় যেতে চাচ্ছেন সেটি সেলেক্ট করুন । কোন তারিখে যাবেন সেটি সিলেক্ট করে সার্চ অপশনে ক্লিক করুন । এখন সহজ এর কর্তিপক্ষ আপনার তিনটি তথ্যের কথা মাথায় রেখে ট্রেন বা বাসের লিস্ট আপনাকে পাঠাবে । লিস্টিতে ভাড়া কত, কতটি সিট আছে, কোন সময় সব লিখা থাকবে  । 

এই পেজের কর্নারের ডান পাশে একটি ফিল্টার বাটন থাকবে । সেখানে ক্লিক করতে হবে । এবার আপনি ফাস্ট ক্লাসে না জেনারেলে যাবেন , বাসের ক্ষেত্রে এসিতে না নন এসিতে  যাবেন সেটি ঠিক করতে হবে । বাসের টাইপ সিলেক্ট করা হলে অ্যাপ্লাই অপশনে ক্লিক করুন । পূর্বের যে লম্বা লিস্টি এসেছিল সেটি এখন ছোট আকারের হয়ে যাবে । 

এখান থেকে আপনাকে একটি বাস অপরেটরকে সেলেক্ট করতে হবে অথবা একটি ট্রেনের নাম সেলেক্ট  করতে হবে । এখন আসন বিন্যাস দেওয়া থাকবে । সেখান থেকে পছন্দ মত আসন/সিট  সেলেক্ট  করুন । সিটের অপর ক্লিক করলে সেটি সেলেক্ট হয়ে যাবে । যদি ভুলে ক্লিক পড়ে যায় তাহলে পুনরায় ক্লিক করলে সেটি ডিসেলেক্ট হয়ে যাবে । আর  যদি একাধিক সিট বুক করতে হয় তাহলে একাধিক সিট এ ক্লিক করতে হবে। সিট বুক করা সম্পন্ন হলে ডান (done) অপশনে ক্লিক করুন।

এবার বোর্ডিং পয়েন্ট অপশনটিতে ক্লিক করে কন্টিনিউ অপশনটিতে ক্লিক করুন । এখন আপনার নাম , জেন্ডার , ই-মেইল আইডি , মোবাইল নাম্বার দিয়ে I agree with the terms and conditions এই লেখাটি একটিভ করে দিন । চেক মার্ক দেওয়ার পর আবারও কন্টিনিউ বুকিং অপশনে ক্লিক করুন । এ পর্যায়ে Fare details অপশনটি আসবে এখানে কত টাকা দিয়ে আপনি টিকেট কাটছেন , কত ভ্যাট দিচ্ছেন , কত ফী দিচ্ছেন এই সকল তথ্য দেওয়া থাকবে ।  পেজটিতে ডিস্কাউন্ট অপশন আছে । যদি আপনার ডিস্কাউন্ট কোড থাকে তাহলে আপনি সেখান থেকে ডিস্কাউন্ট নিতে পারবেন ।

এবার কোন মাধ্যমে আপনি টাকা পাঠাচ্ছেন সেটি সেলিক্ট করতে হবে । যদি আপনি বিকাশের মাধ্যমে টাকা পাঠান তাহলে বিকাশ অপশনটি ক্লিক করুন । আবার কন্টিনিউ বুকিং অপশনটিতে ক্লিক করুন । Ticket Details অপশন আসবে সেখানে সব তথ্য চেক করে টিকেট কনফার্ম করতে হবে অথবা Confirm Reservation অপশনে ক্লিক করুন। এখন আপনার মোবাইলে একটি ভেরিফিকেশোন এস এম এস  আসবে। 

আবার বিকাশ একাউন্ট ভেরিফিকেশন করতে হবে । নোট ; Confirm Reservation করার পর ১২০ মিনিটের মধ্যে এস এম এস   না আসলে টিকেটটি বাতিল হয়ে যাবে । বিকাশ অ্যাপ এর মাধ্যমে টাকা পাঠানোর পর একটি রেফারেন্স কোড চাইবে সেটি দিয়ে নেক্সট অপশনে ক্লিক করে সব তথ্য অর্থাৎ টাকার পরিমান , রেফারেন্স কোড যাচাই করে কনফার্ম করতে হবে । পেমেন্ট প্রসেসিং সম্পন্ন হলে নেক্সট অপশনে ক্লিক করুন ।সহজ কর্তিপক্ষ আপনার ফোনে একটি ট্রানজেকশন আইডি পাথাবে সেটিতে টাকা দিয়ে  VERIFY BKASH PAYMENT করতে হবে । ভবিষ্যতের জন্য ট্রান্সফার সিস্টেম টি সংগ্রহ করে রাখা যাবে ।

তাছাড়া গত ২৬ মার্চে shohoz.com এর সাথে বাংলাদেশ রেলওয়ে ৫ বছরে জন্য একটি চুক্তি করেছে। এখন থেকে ট্রেন এর যাবতইও টিকেট  shohoz.com এ পাওয়া যাবে যা আগে cns.bd তে পাওয়া যেত। আপনি খুব সহজেই নিচের লিংক এ ক্লিক এর মাদ্দমে ট্রেন এর টিকেট কিনতে পারবেন।

Bangladesh Railway E-Ticketing Service

কত টাকা লাগে ?

এটি আপনার সুবিধা অনুসারে । যদি ফাস্ট ক্লাস চান তাহলে সাধারণের চেয়ে বেশী টাকা লাগবে । বাসের ক্ষেত্রে নন এসি এর চেয়ে এসি বাসে ভাড়া বেশী লাগবে ।

 

কিভাবে টিকেটি সংগ্রহ করব ?

বিকাশে পেমেন্ট সম্পন্ন হওয়ার পর বোর্ডিং অপশনে টিকেট ডাউনলোড করার অপশন থাকবে সেখান থেকে  ডাউনলোড করে প্রিন্ট দিতে হবে 

আশা করি আজকের ব্লগের মাধ্যমে আপনারা খুব সহজেই shohoz.com এর মাদ্দমে বাস, ট্রেন, লঞ্চ এর টিকেট কাটতে পারবেন । তাছাড়া আজকের ব্লগ টি আপনাদের কাছে কেমন লাগলো সে সম্পর্কে অবশ্যই আমাদেরকে কমেন্ট বক্সে জানাবেন এবং পরবর্তী ব্লগ টি কি সম্পর্কে চান সেটি কমেন্ট বক্সে জানাবেন।

 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ঢাকা ক্লিক নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url