OrdinaryITPostAd

যে ৫টি skills আপনাদের এই Lock down এ শিখা উচিত।

 
যেহেতু এই করোনাকালীন সময়ে আমরা বেশিরভাগ সময়ই বাসায় থাকছি বা আমাদের বেশির ভাগ সময়ে হোম অফিস করতে হচ্ছে। সেহেতু এখন আমাদের কাছে অফুরন্ত ফ্রি সময় আছে। এখন আমাদের চিন্তা করতে হবে যে এই সময়টা আমরা নষ্ট করব না প্রডাক্টিভ কোন কাজে লাগাবো। 
এবং আমার কাছে মনে হয় আমাদের এই সময়টাকে আমাদের যার যে Skill আছে সে গুলোকে আরো ভালোভাবে শেখা। এবং আরো নতুন কিছু Skill আমাদের শেখা উচিত কারণ করোনার এই মহামারীতে হয়তো আমাদের অনেকেরই জব চলে গেছে বা অনেকে চলে যেতে পারে।

কারন কোন কিছুই আর আগের মতন নেই, সুতরাং আমাদের সবারই এখন থেকেই প্রস্তুতি নেওয়া উচিত, এখন থেকে আমাদের নতুন যে নর্মাল, তার সঙ্গে খাপ খাইয়ে নিতে হবে। হয়তো আপনি ইন্ডাস্ট্রিতে কাজ করতেন সে কাজের ধরন গুলো হয়তো আর আগের মতন থাকবে না। আমাদের জবের ধরনগুলো অনেকটা পরিবর্তন হয়ে যাবে। সবকিছু আস্তে আস্তে রিমোট জব হয়ে যাবে।

আবার হয়তোবা এই মহামারী শেষে পরে আপনি আপনার কাঙ্খিত জব বা ব্যবসা শুরু করবেন। তার জন্য এখনই সবচেয়ে উত্তম সময় সেই বিষয়গুলোতে আপনার দক্ষতা (Skill) গুলো বাড়িয়ে নেওয়া। 

এবং আমি মনে করি এই Lock down আপনার কাঙ্খিত Skill ডেভেলপ করার সবচেয়ে উত্তম সময় এবং আমার মতে আপনারা কিনা সেই Skill শেখা উচিত যেটা কিনা আপনার লাইফে দেরিতে প্রভাব না ফেলে তাৎক্ষণিক একটা প্রভাব ফেলবে। এবং সেই ধরনের Skill আপনাদের শেখা উচিত যেগুলো কিনা আপনারা আপনার ঘরে বসেই এমন কি আপনার নিজ কম্পিউটার থেকেই অল্প সময়ের মধ্যে নিজে নিজে শিখতে পারবেন। সুতরাং আর কথা না বাড়িয়ে চলুন দেখে নেয়া যাক যে পাঁচটি Skill খুব সহজে ঘরে বসে শিখি নিতে পারবেন। 

প্রথম স্কিল হিসাবে কোডিং কে বেছে নিতে পারেন,  
 
কারণ একজন সফটওয়্যার ডেভেলপার বা প্রোগ্রামার সবসময়ই অনেক ডিমান্ড থাকে আর এই করোনা মহামারীতে তো এই ডিমান্ড অনেক বেশি বেড়ে গেছে। কারণ আপনি একটু লক্ষ্য করলে দেখতে পাবেন যে গোটা বিশ্বে করোনা মহামারীতে কতটা পরিবর্তন হয়েছে। 
 
কারণ বেশিরভাগ কোম্পানি যারা কিনা সার্ভাইভ করছে, এদের বেশির ভাগই ফিজিক্যাল অফিসের চেয়ে ভার্চুয়াল জব এ চলে আসছে। একটু চিন্তা করেন আপনি যদি নিজেই একটি প্রতিষ্ঠানের ওনার হতেন তাহলে আপনি কি করতেন। হয়তো আপনিও ব্যতিক্রম না হয়ে, আপনার ফিজিক্যাল অফিস বন্ধ করে হয়তো অনলাইন বেজ চলে আসতেন এতে যেমন সময়ের সাথে সাথে আপনি আর্থিকভাবেও অনেক লাভবান হতেন। 

তাহলে এখনি দেরি না করে আমাদের উচিত PHP, HTML, Java, La ravel এসব কোডিং ল্যাঙ্গুয়েজ গুলো ভালোভাবে আয়ত্ত করে নিজেকে প্রস্তুত করা। এই ধরনের Skillful মানুষের ডিমান্ড কখনো কমেনা আর ও এই করোনা মহামারীতে তাদের  ডিমান্ড আরো বেশি বেড়ে গেছে। 

দ্বিতীয় Skill হিসেবে ডিজিটাল মার্কেটিং কে বেছে নিতে পারেন,
 
কোডিং এর মতন এই ডিজিটাল মার্কেটিং এর ও অনেক বেশি চাহিদা রয়েছে। যারা কিনা আগে অফলাইনে বিজনেস করতে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করতেন। তারাই এখন অনলাইনের বিজনেসের দিকে বেশি ঝুঁকে পড়েছেন বিশেষ করে করোণা মহামারীর পরে অনলাইন বিজনেস-এর চাহিদা অনেক বেশি বৃদ্ধি পেয়েছে।

আগে অফলাইনে যেমন বিজনেস হতো তার থেকে প্রায় দ্বিগুণ বিজনেস এখন অনলাইনে করা সম্ভব।এখন এটাকে সবাই নিয়ে নরমাল হিসেবে মেনে নিয়েছে। এজন্য আমাদের সবারই উচিত ডিজিটাল মার্কেটিং সম্পর্কে একটা ভালো Skill ডেভেলপ করা। বিশেষ করে সোশ্যাল মিডিয়া মার্কেটিং যেমন ফেসবুক,  ইউটিউব,  ইনস্টাগ্রাম, টুইটার এর মতন  অনলাইন বেজ প্ল্যাটফর্মের মার্কেটিং গুলো বিশেষ করে আমাদের আয়েত্ত করতে হবে। 

তাছাড়া ডিজিটাল মার্কেটিং এর বিশদ একটি পাট হলো SEO মার্কেটিং, এর মাধ্যমে আপনি অনায়াসে আপনার প্রোডাক্ট কে গুগল সার্চ লিস্ট এর প্রথম সারিতে দেখাতে পারবেন। ডিজিটাল মার্কেটিং এর অন্যতম একটি ভাগ হল মার্কেটিং। এসইও মার্কেটিং এর বিশদ আলোচনা আমি আরেকটি ব্লগের মাধ্যমে আলোচনা করব।

তাছাড়া আপনি আপনার প্রোডাক্টের মার্কেটিং দেশ-বিদেশে ছড়িয়ে দিতে চাইলে আপনার ডিজিটাল মার্কেটিং এর কোন ব্যতিক্রম নেই একমাত্র ডিজিটাল মার্কেটিং এ পারে আপনার ব্যবসাকে অল্প সময়ে অনেক বৃহৎ পরিসরে নিয়ে যেতে। তাই আমার মতে আমাদের সবারই ডিজিটাল মার্কেটিং সম্পর্কে ভালোভাবে জ্ঞান অর্জন করা। 

তৃতীয় Skill হিসেবে আপনারা ফোন কলের মাধ্যমে প্রোডাক্ট বিক্রি বা সেলস কল শিখতে পারেন,
 
যেহেতু করোণা মহামারীর কারণে আমাদের ম্যাক্সিমাম অফিসগুলো ফিজিক্যাল অফিস থেকে অনলাইন ভিত্তিক অফিসে পরিণত হয়েছে। 

সেহেতু বেশিরভাগ অফিস ম্যানেজমেন্ট চাইবেন তাদের একটি অনলাইন অনলাইন ভিত্তিক সেলস টিম কাজ করুক। আপনি চাইলেই আপনি দেশের লোকাল অফিস গুলোর পাশাপাশি ও বাইরের দেশগুলোতে ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট অনলাইন কল সেন্টারের কাজের মাধ্যমে ভালো একটি উপার্জন করতে পারবেন। 

যেমন কি আমাদের দেশের লক্ষ্য লক্ষ্য যুবকরা অনলাইন ফ্রিল্যান্সিং এর মাধ্যমে প্রচুর টাকা আয় করছে। তাছাড়া আপনি চাইলেই দেশেতে কমিশন ভিত্তিক বিভিন্ন কোম্পানির সঙ্গে কাজ করতে পারবেন। 

এছাড়া আপনি চাইলেই একটু ভালো এক্সপেরিয়েন্স গেদার করে একটি কল সেন্টার খুলে আপনার পাশাপাশি বেশকিছু ফ্রিল্যান্সারকে ট্রেনিং করি এবং আপনার আন্ডারে কাজ করাতে পারবেন। 

চতুর্থ Skill হিসাবে প্রজেক্ট ম্যানেজমেন্ট কে বেছে নিতে পারেন, 
 
বর্তমান বাজারে সবচেয়ে চাহিদাসম্পন্ন একটি জব হলো প্রজেক্ট ম্যানেজার। আমরা আমাদের দেশের বড় বড় মাল্টিন্যাশনাল কোম্পানি গুলোর দিকে লক্ষ্য করলে বুঝতে পারি যে একটি স্কিলফুল প্রজেক্ট ম্যানেজার এর কত ডিমান্ড। কারণ বড় বড় কিছু প্রজেক্ট সুন্দরভাবে সম্পন্ন করতে হলে একজন দক্ষ প্রজেক্ট ম্যানেজার ছাড়া কখনোই সম্ভব নয়। 


তাছাড়া এটি এমন একটি স্কিল আপনি চাকরি ছাড়া যদি নিজের বিজনেস ও সুন্দরভাবে বড় করতে চান তাহলে এই দক্ষতা আপনার থাকা খুবই জরুরী। তাছাড়া এই করণা মহামারীর কারণে যেহেতু আমরা ভার্চুয়াল অফিসে চলে এসেছি এখন একজন প্রজেক্ট ম্যানেজারের দায়িত্ব আরো বেশি বেড়ে গেছে। এখন একটি প্রজেক্ট সম্পূর্ণভাবে তুলতে হলে সেটিকে ভিডিও কলের মাধ্যমে তাঁর সহকর্মীদের কে বুঝিয়ে দেওয়া তাদের থেকে কাজ ঠিকমতো নেয়া এবং প্রযুক্তি সাকসেসফুল ভাবে সম্পন্ন করার পেছনে একজন প্রজেক্ট ম্যানেজার এর অবদান অনেক বেশি।

পঞ্চম ও আজকের শেষ Skill হিসেবে কনটেন্ট রাইটিং কে বেছে নিতে পারেন,
 
আমার অন্যতম একটি পছন্দের বিষয় হলো কনটেন্ট রাইটিং, তাছাড়া আমরা সোশ্যাল মিডিয়ার যেকোনো পোস্ট, যেকোনো বিজ্ঞাপন বা প্রফেশনাল ইমেইল রাইটিং দেখি না কেন এর সবকিছুই কনটেন্ট রাইটিং এর অবদান। কন্টেন্ট রাইটিং এর ভালো স্কিল ছাড়া এর কোনটাই সম্ভব নয় বা যে কোন কোম্পানির বিজ্ঞাপন বা কোন প্রোডাক্ট মার্কেটিং এর ক্ষেত্রেও কন্টেন্ট রাইটিং এর ভীষণ প্রয়োজন।

আমাদের দেশ ছাড়াও বিশ্বের বড় বড় দেশগুলো ভালো কপি রাইটার দের অনেক ডিমান্ড। আপনি যদি এই স্কিল খুব ভালোভাবে আয়ত্ব করতে পারেন তাহলে লোকাল এবং ইন্টারন্যাশনাল চাকরির বাজারে আপনার ডিমান্ড অনেক বেশি বেড়ে যাবে। 

কারণ এই Skill ছাড়া কোন কোম্পানি তাদের প্রোডাক্ট মার্কেটিং বা ব্র্যান্ড মার্কেটিং করতে পারে না। তাছাড়া এই Skill শিখে আপনি ঘরে বসেই ফ্রিল্যান্সিং করে লক্ষ লক্ষ টাকা আয় করতে পারবেন। কনটেন্ট রাইটিং যতটা ক্রিটিক্যাল তার থেকেও বেশি ডিমান্ড ফুল। কপিরাইটিং বা কনটেন্ট রাইটিং সম্পর্কে একটি ফুল আর্টিকেল দেখতে হলে অবশ্যই আমাদের ন্যানোটেক ব্লগিং সাইট টি সাবস্ক্রাইব করে পাশে থাকুন। 

তাছাড়া আমরা আশা করছি এই পাঁচটি Skill এর যেকোনো একটি আপনি ভালভাবে আয়ত্ত করতে পারলে আপনি দেশে ও বিদেশে চাকরির পাশাপাশি নিজেও সফল উদ্যোক্তা হিসেবে যে কোন প্রতিষ্ঠান চালাতে পারবেন। এ ধরনের আরও শিক্ষামূলক ব্লগ পেতে অবশ্যই লাইক কমেন্ট করে আমাদের পাশে থাকবেন।




এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ঢাকা ক্লিক নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url