OrdinaryITPostAd

যেভাবে Cv দিলে ১০০% Interview কল পাবেন তা জেনে নিন।

 


বর্তমান সময়ে চাকরি পাওয়াটা অনেকটাই সোনার হরিণ পাওয়ার মতন। আর আমাদের দেশে একটি মনের মতো চাকুরী পাওয়া আরও কঠিন। আমাদের দেশে একটি পদের জন্য হাজার হাজার ক্যান্ডিডেট এপ্লাই করেন। আর এই হাজার হাজার ক্যান্ডিডেটের মধ্যে থেকে নিজেকে যোগ্য প্রমাণ করাটা ভীষণ কঠিন একটি কাজ। 

আমাদের দেশে বেশির ভাগ প্রতিষ্ঠানগুলো চাকুরীর বিজ্ঞপ্তি দেওয়ার পরে ক্যান্ডিডেটদের কাছ থেকে Cv সংগ্রহ করে। এবং Cv সংগ্রহের মাধ্যম হিসেবে তারা ইমেইল, বা সরাসরি টিভি গ্রহণ করে থাকে এবং এসব ক্ষেত্রে পদের সংখ্যা থেকে বহুগুণ বেশি ক্যান্ডিডেট Cv দিয়ে থাকে। এর মধ্যে থেকে যেমন প্রতিষ্ঠান এর যোগ্যপ্রার্থী বেছে নেওয়া যতটা কষ্ট কর, তার থেকে বেশি কষ্টকর আমাদের নিজেদেরকে যজ্ঞ হিসেবে প্রমাণ করা। তাই আজকে আমি আপনাদেরকে কিছু টিপস শেয়ার করতে চাই যেগুলো এপ্লাই এর মাধ্যমে আপনারা ১০০%  Interview কল পাবেন। 

সূচিপত্রঃ যেভাবে Cv দিলে ১০০%  Interview কল পাবেন এ ব্লগ টিতে যা যা থাকছে। 

১. Cv এর মানে কি? 
২. Cv & Resume এর ব্যবহার।
২. Resume & Cv এর মধ্যে পার্থক্য কি?
৩. Cv & Resume কয় পাতার হলে ভালো হয়। 
৪. ১০০%  Interview কল পাবার নিয়ম। 
৫. ভিডিও Resume & Cv বানানোর নিয়ম।


Cv এর মানে কি? 

Cv (Curriculum Vitae) বলতে বাংলায় আমরা বুঝি জীবন বৃত্তান্ত। আর বইয়ের ভাষায় বলতে গেলে একজন মানুষের কর্মজীবন, যোগ্যতা ও শিক্ষার একটি সংক্ষেপে বর্ননাকে বোঝায়। 


Cv & Resume এর ব্যবহার?

Cv ব্যবহার আমাদের জীবনে প্রতিনিয়ত। বিশেষ করে চাকরির ক্ষেত্রে Cv এর ব্যবহার অনেক বেশি। চাকরি পাবার ক্ষেত্রে এবং এক চাকরি থেকে আরেক চাকরি পরিবর্তনের ক্ষেত্রে আমাদের প্রতিনিয়ত Cv এর ব্যবহার প্রয়োজন হয়। তাছাড়াও বিদেশে হায়ার স্টাডিজ কিম্বা বিয়েশাদির ক্ষেত্রেই Cv এর  প্রয়োজন হয়। 

Resume & Cv এর মধ্যে পার্থক্য কি?

Resume & Cv এর মধ্যে বেশ কিছু পার্থক্য আছে। যেমন Cv বলতে একটি ব্যক্তির বিশদ জীবন বৃত্তান্তকে বোঝায়। এরমধ্যে তার কর্মজীবন, যোগ্যতা, একাডেমিক ক্লারিফিকেশন, ঠিকানা, বৈবাহিক অবস্থা পুরো ডিটেলস টাই থাকে। আর Resume একটি ব্যক্তির জীবনবৃত্তান্তের বিশেষ কিছু যোগ্যতা, শিক্ষা এবং কর্মজীবন এর মিশ্রণ থাকে। 

তাছাড়া আমাদের দেশের বেশিরভাগ জবের পাবলিকেশনে Cv বা Resume এর তেমন কোন পার্থক্য করে দেন না। কিন্তু এ দুটোর মধ্যে বিশেষ কিছু পার্থক্য রয়েছে। তবে আমাদের দেশের কিছু বড় বড় কোম্পানির বা মাল্টিন্যাশনাল কোম্পানিগুলো এর পার্থক্য গুলো ফলো করে। 

Cv & Resume কয় পাতার হলে ভালো হয়
 
Resume টা যেহেতু আমরা জানি শট জীবন বৃত্তান্ত তাই এটি এক বা দুই পৃষ্ঠার মধ্যে হলে ভালো হয়। Cv এর খেতে তেমন কোন বাঁধাধরা নিয়ম নেই। কিছু কিছু ক্ষেত্রে এটি 4 বা 5 পৃষ্ঠা হতে পারে বা এর বেশিও হতে পারে। এবং বেশিরভাগ ক্ষেত্রে দেশের বাইরের বিভিন্ন রিচার্জ  ধরনের চাকরির ক্ষেত্রে  Cv চাওয়া হয়। 


১০০%  Interview কল পাবার নিয়ম

শুধু Cv & Resume পাঠানো যাবে না 

যেহেতু আমাদের দেশে চাকুরী খুব অভাব তাই বেশিরভাগ ক্ষেত্রে যে কোন চাকরির বিজ্ঞাপন এর বিপরীতে হাজার হাজার Cv & Resume জমা হয়। এবং এই হাজার হাজার Cv & Resume থেকে খুব অল্পসংখ্যক ক্যান্ডিডেট কে কোম্পানিগুলো ডেকে থাকে। এবং বেশিরভাগ ক্ষেত্রেই কোম্পানিগুলোর ক্ষেত্রে এই হাজার হাজার Cv & Resume চেক করে ডাকা সম্ভব হয়ে ওঠেনা। কারণ বেশিরভাগ ক্ষেত্রেই সকল Cv & Resume দেখতে একই রকম দেখায়। 

তাই আমাদের অবশ্যই Cv & Resume পাঠানোর সময় Cv & Resume এর সাথে একটি ভিডিও Resume পাঠানো উচিত। কারণ আপনি যখন একটি ভিডিও Resume পাঠাবেন তখন তারা আপনাকে কেন ইন্টারভিউ কল করবে তাদের কাছে এটি ক্লিয়ার হয়ে যাবে। এবং আপনি এই ভিডিও Resume মাধ্যমে আপনি জবের জন্য কনফিডেন্স এটি বোঝাতে হবে।

এবং আপনি যখন ভিডিওটি বানাবেন আপনাকে অবশ্যই মাথায় রাখতে হবে আপনি সরাসরি Interviewer এর সঙ্গে কথা বলছেন। এখানে আপনি সুন্দরভাবে ফেস টু ফেস আপনার নিজেকে উপস্থাপন করবেন। 


ভিডিও Resume বানানোর সময় যেসব বিষয়ে খেয়াল রাখতে হবে

১. ভিডিও Resume বানানোর সময় অবশ্যই আপনার ভিডিওর সাউন্ড কোয়ালিটি ভালো হতে হবে। 
২. ভিডিও Resume বানানোর সময় অবশ্যই পেছনে একটি প্রফেশনাল ব্যাকগ্রাউন্ড এবং শান্ত পরিবেশ থাকতে হবে। 
৩. ভিডিও Resume বানানোর সময় অবশ্যই পর্যাপ্ত পরিমাণে আলো থাকতে হবে যেন আপনাকে স্পষ্টভাবে ভিডিওতে দেখা যায়। 
৪. ভিডিও Resume আপনাকে উল্লেখ করতে হবে যে আপনি তাদের জব সার্কুলার কোথায় দেখেছেন। 
৫. ভিডিও Resume বানানোর সময় উল্লেখ করতে হবে তারা কেমন প্রার্থী চাচ্ছেন এবং আপনি কেন সবার থেকে ব্যতিক্রম। এবং কেন আপনাকে তারা নিবেন।
৬. এবং আপানার নিজের কিছু ইনফরমেশন শেয়ার করবেন যেমন আপনি কোথায় থাকেন, আপনার স্কুলগুলো এবং আপনি তাদের সঙ্গে যোগদানের পরে আপনার  Step গুলো কি হতে পারে। 


আশা করি এই ব্লগের মাধ্যমে আমরা যারা জব পাচ্ছি না বা ইন্টারভিউ কল পারছিনা। তাদের জন্য উপরের টিপসগুলো ফলো করলে আশা করি ১০০% ইন্টারভিউ কল পাওয়া সম্ভব। তাছাড়া ব্লকের আপনাদের কেমন লাগলো সে সম্পর্কে আপনাদের মতামত অবশ্যই কমেন্টে জানাবেন। এবং লাইক দিয়ে আমাদের পাশে থাকবেন। 



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ঢাকা ক্লিক নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url