OrdinaryITPostAd

অর্গানিকভাবে Instagram এর Follower বাড়ানোর উপায়!

 

ডিজিটাল মার্কেটিং বা সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর অন্যতম একটি প্লাটফর্ম হল Instagram. বিশেষ করে আমাদের নতুন প্রজন্ম কাছে ইনস্টাগ্রাম ব্যাপক সাড়া ফেলেছে। আমরা যারা সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর কাজের সঙ্গে জড়িত তাদের কাছেও দিন দিন Instagram এর চাহিদা বেড়ে চলেছে। তাই আজকে আমরা অর্গানিকভাবে Instagram এর Follower বাড়ানোর উপায়! বা কিভাবে দ্রুত Instagram এর Follower  বাড়ানো যায় সে সম্পর্কে আজকের এই ব্লগে জানাবো।  তাই আপনিও আপনার ইনস্টাগ্রামের দ্রুত Follower কিভাবে বাড়াবেন তা জানার জন্য মনোযোগ সহকারে পুরো ব্লগ টি পড়ুন।

সূচিপত্রঃ অর্গানিকভাবে Instagram এর Follower বাড়ানোর সাথে আরো যা যা থাকছে ব্লক টিতে। 

১. ইনস্টাগ্রাম (Instagram) কি?

২. ইন্সটাগ্রাম (Instagram) এর জনক এবং উদ্ভাবন সাল? 

৩. ইন্সটাগ্রাম (Instagram) এ হ্যাশট্যাগ কেন ব্যবহার করা হয়? 

৪. অর্গানিকভাবে Instagram এর Follower বাড়ানোর উপায়!

আরো পড়ুন ঃ যেভাবে Cv দিলে ১০০%  Interview কল পাবেন তা জেনে নিন। 

ইনস্টাগ্রাম (Instagram) কি? 

ইনস্টাগ্রাম (Instagram) বলতে আমরা সবাই একটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম কে বুঝি যার মাধ্যমে কিনা আমরা ছবি, ভিডিও, এবং আমাদের দৈনন্দিন জীবনের বিভিন্ন অ্যাক্টিভিটি এর মাধ্যমে শেয়ার করে থাকি। পৃথিবীর বিভিন্ন জায়গা থেকে প্রায় ৩০০ মিলিয়নের বেশি মানুষ প্রতিদিন ইনস্টাগ্রাম ব্যবহার  করে। 

ইন্সটাগ্রাম (Instagram) এর জনক এবং উদ্ভাবন সাল?  

কেভিন সাইস্ট্রম এবং মাইক ক্রিঞ্জার নামোক দুজন ২০১০ সালের ১০ অক্টোবর ইন্সটাগ্রাম (Instagram) এর উদ্ভাবন করেন। (সূত্র- উইকিপিডিয়া) 

ইন্সটাগ্রাম (Instagram) এ হ্যাশট্যাগ কেন ব্যবহার করা হয়?

আসলে আমরা যারা ইনস্টাগ্রাম ইউজ করি তাদের সবাই প্রায়ই না জেনে হ্যাশট্যাগ ব্যবহার করে থাকি হ্যাশট্যাগের ব্যবহার বা এটা কেন ব্যবহার করা হয় আমরা অনেকেই জানিনা। অনেকে আবার হ্যাশট্যাগ কে trend হিসেবে ধরে নিয়ে ব্যবহার করা শুরু করেছে। 

আসলে এটি ব্যবহারকারিরা একে অপরকে খুঁজে পেতে ব্যবহার করে থাকে বা আমাদের মার্কেটিং ভাষায় আমরা বলতে পারি এটি এক ধরনের এস ই ও। আরো সোজা ভাবে বলতে গেলে ধরুন আপনি একটি সুন্দর ছবি পোস্ট করেছেন এবং হ্যাশট্যাগ হিসাবে #sunnyday উল্লেখ করেছেন। এখন অন্য একজন ইউজার যদি সার্চ অপশনে গিয়ে Sunny day লিখে খুঁজে তাহলে দেখা যাবে আপনার পোস্টটি আগে চলে আসবে। এবং এমন ধরনের সকল পোষ্ট দেখতে পাবে। 


অর্গানিকভাবে Instagram এর Follower বাড়ানোর উপায়!

অর্গানিকভাবে Instagram এর Follower বাড়ানো বলতে বোঝায় আপনি যে পোস্ট গুলো করছেন তা আপনা আপনি ভিউয়ারদের কাছে যাচ্ছে বা সেই পোষ্টের মাধ্যমে আপনার ফলোয়ার বেড়ে যাচ্ছে। তাই আমরা দেরি না করে নিম্নের পন্থাগুলো অবলম্বন এর মাধ্যমে সহজেই অর্গানিক ভাবে আমাদের ইনস্টাগ্রামে ফলোয়ার বাড়াতে পারব।

প্রতিদিন কোন না কোন স্টরি শেয়ার করা

অর্গানিকভাবে Instagram এর Follower বাড়ানোর সবচেয়ে সহজ উপায় হল প্রতিদিন আপনাকে অন্তত একটি স্টরি শেয়ার করতে হবে। কারন ইনস্টাগ্রাম তার অ্যালগরিদম কে এমন ভাবে সাজিয়েছে যে আপনি যখন প্রতিনিয়ত স্টোরিজ, হাইলাইটস বা নিউজফিড দিবেন তখন ইনস্টাগ্রাম এটাকে অনেকটা সময় ধরে ভিউয়ারদের কাছে দেখাবে যার মাধ্যমে আপনার ফলোয়ার সংখ্যা অনেক বেড়ে যাবে।

এবং আরেকটি বিষয় খেয়াল রাখতে হবে আপনাকে অন্তত 24 ঘন্টা অন্তর অন্তর একটি করে পোস্ট ইনস্টাগ্রাম প্রোফাইল আপডেট করতে হবে যার মাধ্যমে ইন্সটাগ্রাম এর অ্যালগরিদম আপনার অ্যাক্টিভ পোস্টগুলোকে ভিউয়ারদের কাছে প্রতিনিয়ত পৌঁছে দিবে।

স্টোরির মাধ্যমে অফার বা ভিডিও প্রকাশ করা

আপনি ইনস্টাগ্রম স্টরি মাধ্যমে খুব সহজেই আপনার যেকোনো অফার বা ভিডিওর মাধ্যমে ভিউয়ারদের মনোযোগ আকর্ষণ করতে পারেন। আর তাছাড়া আপনার যদি 10 লক্ষ ফলোয়ার থেকে থাকে তাহলে আপনি খুব সহজেই Swipe-Up সিস্টেম চালু করে আপনার ভিউয়ারদের আপনার মেসেজ প্রচারের মাধ্যমে আপনার ফলোয়ার বাড়াতে পারেন। 


ইনস্টাগ্রামের প্রোফাইলে bio আকর্ষণীয় হতে হবে

আপনার ইনস্টাগ্রাম প্রোফাইলে অর্গানিক ফলোয়ার বা ভিউ বাড়ানোর অন্যতম একটি মাধ্যম হলো আপনার bio তে আপনার সঠিক ইনফরমেশন এবং প্রোফাইল আকর্ষণীয় হতে হবে। তাছাড়া আপনি এখানে আপনার কর্ম দক্ষতা এবং আপনি কি কি কাজে পারদর্শী সেগুলো উল্লেখ করতে পারেন যার মাধ্যমে ভিউয়ার আপনার ওপরে ইমপ্রেস হয়ে আপনাকে ফলো করা শুরু করে। 

তাই অবশ্যই আমাদের ইনস্টাগ্রাম প্রোফাইলের প্রোফাইল পিকচার এবং bio আকর্ষণীয় হতে হবে তাছাড়া দেখা যাবে বেশিরভাগ ভিউয়ার আপনাকে ফলো না করে অন্য প্রোফাইলে চলে যাবে।

DMS / ডিরেক্ট মেসেজ ব্যবহার করা

ধরুন আপনি আপনার নিয়েছে গ্রাম প্রোফাইল এর মাধ্যমে আপনার ব্যবসার একটি অফার প্রদান করলেন এবং এই অফারে আপনি কিছু কমেন্ট বা লাইক পেলেন। এখন যদি আপনি এই পোষ্টের কমেন্ট গুলো থেকে যারা কমেন্ট করেছেন তাদেরকে ডিরেক্ট ম্যাসেজ-এর মাধ্যমে আপনার অফার এবং বিস্তারিত জানান বা উনি যে লাইক বা কমেন্ট করেছেন তার জন্য তাকে ধন্যবাদ জানান দেখা যাবে এর ফলে উনি অবশ্যই আপনার প্রোফাইল ফলো করা শুরু করে দিবে। এবং আপনি এভাবে অর্গানিক ভাবে ফলোয়ার পাওয়া শুরু করবেন।

প্রাসঙ্গিক কোন পোস্ট বা হ্যাশ ট্যাগ যুক্ত পোস্টে কমেন্ট করা

Instagram প্রোফাইলে ফলোয়ার বাড়ানোর অন্যতম আরেকটি উপায় হলো প্রাসঙ্গিক কোন পোস্টে বাস্তব যুক্ত পোষ্টের কমেন্ট বা লাইক এর মাধ্যমে সংযুক্ত থাকে। আপনি যে ধরনের ইন্ডাস্ট্রি বা যে সকল কাজ করে থাকেন সেই ধরনের পোস্ট বা পেজে গিয়ে কমেন্ট বক্সে আপনার অফার বা আপনার কাজের বিস্তারিত সম্পর্কে কমেন্ট করতে পারেন যার মাধ্যমে আপনি খুব সহজেই আপনার কাংখিত ফলোয়ার বা গ্রাহক পেয়ে যাবেন। 

ব্যবসার অফারের লিংক bio তে দেওয়া

আপনি যে ব্যবসা করেন তার একটি লিংক আপনার bio তে দিয়ে রাখতে পারেন যার মাধ্যমে আপনার প্রোফাইল ভিজিটর সহজেই আপনার অফার গুলো দেখতে পারে এবং পরবর্তী অফার পাওয়ার জন্য তারা অবশ্যই আপনাকে ফলো করবে যার মাধ্যমে আপনি সহজেই অর্গানিক ওয়েতে আপানার  ফলোয়ার বৃদ্ধি পাবে। 

আশা করি আজকের ব্লগের মাধ্যমে আপনারা খুব সহজেই অর্গানিক ভাবে আপনাদের ইনস্টাগ্রাম ফলোয়ার বাড়াতে পারবেন। তাছাড়া আজকের ব্লগ টি আপনাদের কাছে কেমন লাগলো সে সম্পর্কে অবশ্যই আমাদেরকে কমেন্ট বক্সে জানাবেন এবং পরবর্তী ব্লগ টি কি সম্পর্কে চান সেটি কমেন্ট বক্সে জানাবেন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ঢাকা ক্লিক নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url